শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৯:৩৭

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ
৫৭ ধারায় মামলা নিতে পুলিশ সদর দপ্তরের পরামর্শ লাগবে – আইজিপি

৫৭ ধারায় মামলা নিতে পুলিশ সদর দপ্তরের পরামর্শ লাগবে – আইজিপি

dynamic-sidebar

ঢাকা:-
তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা নেওয়ার আগে পুলিশ সদর দপ্তরের আইনি পরামর্শ নিতে হবে। এরপরই এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।বুধবার পুলিশ সদর দপ্তরের এক বৈঠকে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক এ কথা বলেন। পুলিশ সদর দপ্তর থেকে তার এই নির্দেশনা সবখানে পাঠানো হয়।বৈঠকে পুলিশ কর্মকর্তাদের উদ্দেশ্যে শহীদুল হক বলেন, ‘এ ধারা নিয়ে ইতিমধ্যে নানা আলোচনা-সমালোচনা রয়েছে। একই সঙ্গে ধারাটি নিয়ে আইন ও তথ্য মন্ত্রণালয় কাজ করছে। আবার অনেক সময় দেখা যাচ্ছে অহেতুক কাউকে হয়রানি করতে এ ধারায় মামলা করা হচ্ছে। মূলত এসব বিষয় মাথায় রেখেই সদর দপ্তরের আইন শাখার পরামর্শ নিতে হবে। আর যদি অভিযোগের যৌক্তিকতা থাকে তাহলে পরামর্শক্রমে মামলা হবে।’পুলিশ প্রধান বলেন, ‘আইসিটি অ্যাক্টের এ মামলার অনেকগুলোর এখনও তদন্ত চলছে। আর এ পর্যন্ত যা করা হয়েছে তা আইনের বাধ্যবাধকতা কিংবা আদালতের আদেশে করা হচ্ছে। একই সঙ্গে অতীতের মামলায় কেউ যেন অহেতুক হয়রানির শিকার না হয় সেজন্যও সংশ্লিষ্টদের গুরুত্ব দিতে হবে।এ ধারায় দায়ের হওয়া মামলার ক্ষেত্রে আইনের যথাযথ প্রয়োগ হচ্ছে না বলে অভিযোগের কথা উল্লেখ করে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন আইজিপি।আইনের যথাযথ প্রয়োগের পাশাপাশি নিরীহ কেউ যাতে হয়রানির শিকার না হন, তা নিশ্চিত করতে চারটি ধাপ অনুসরণ করতে বলা হয়েছে থানাগুলোকে।
এগুলো হচ্ছে- এই আইনের ৫৭ ধারায় সংঘটিত অপরাধ সংক্রান্ত মামলা রুজুর ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে। অভিযোগ সম্পর্কে কোনো সন্দেহের উদ্রেক হলে তাৎক্ষণিক সংশ্লিষ্ট থানায় জিডি নিয়ে অভিযোগের সত্যতা যাচাই করতে হবে। মামলা রুজুর আগে পুলিশ সদর দপ্তরের আইন শাখার সঙ্গে আইনগত পরামর্শ গ্রহণ করতে হবে এবং কোনো নিরীহ ব্যক্তি যাতে হয়রানির শিকার না হয় তা নিশ্চিত করতে হবে।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net